রিমা জুলফিকার
রিমা জুলফিকার
সফল উদ্যোক্তা ও প্রশিক্ষক
রিমা জুলফিকার সম্পর্কে

শিক্ষা জীবনে রিমা জুলফিকার গ্রাজুয়েশন কমপ্লিট করেন এবং দেশে-বিদেশ থেকে পর্যটন ও ফুড বেভারেজে প্রশিক্ষণসহ ঢাকা ইউনিভার্সিটির অধীনে বিজনেস ম্যানেজমেন্টর উপর ডিপ্লোমা করেন। ১৯৯০ সালে ১০০ টির অধিক বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘গৃহ সুখন’ প্রতিষ্ঠিত করেন, যার শ্লোগান হল -‘প্রশিক্ষণ নিন আয় করুন’। প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য বিষয় হল -বিভিন্ন প্রকার রান্না, ফুড প্রসেসিং, হস্তশিল্প, ড্রেস মেকিং, টেইলারিং, ফ্যাশন ডিজাইন, বিউটিফিকেশন সহ ১০০ টির অধিক বিষয়।

রিমা জুলফিকার নারী উন্নয়নের বিষয়ে বিভিন্ন টিভি চ্যানেলে রান্না, হস্তশিল্প ও বিউটিফিকিশনের উপর দীর্ঘদিন ধরে লিখালিখি ও বিভিন্ন প্রোগ্রাম করে আসছেন। রাঁধুনি রান্না প্রতিযোগিতা, রূপচাঁদা সেরা রন্ধনশিল্পী প্রতিযোগিতায় বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ‘নেসলে ঝটপট রান্না ‘, ‘রাঁধুনি রান্না এখন খেলা ‘, ‘ডিপ্লোমা গুঁড়ো দুধ মিষ্টি লড়াই ‘য়ের সাথে কাজ করেন। World vision, মহিলা বিষয়ক অধিদপ্তর, যুব উন্নয়ন, মহিলা বিষয়ক অধিদপ্তর, ইউরোপিয়ার ইউনিয়ন-এর Swiss Contact – এর skillful প্রজেক্ট ধানমন্ডি, কামরাঙ্গীর চর ও রায়ের বাজারে ট্রেনিংয়ের সঙ্গে জড়িত।

এছাড়া তিনি অসহায় দুস্থদের আত্মকর্মসংস্থানের জন্য বিভিন্নভাবে কাজ করেন। এমন অদক্ষ ৩০০০ নারীকে বিনামুল্যে প্রশিক্ষণ দিয়ে চাকরীর সুযোগ করে দিয়েছেন তাঁর প্রতিষ্ঠান থেকে । দেশে ও দেশের বাহিরে ৭৩ হাজার প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষন দিয়েছেন, যারা অত্যন্ত দক্ষতার সাথে কাজ করে যাচেছ। তিনি তার তৈরী পণ্য নিয়ে দেশ এবং দেশের বাইরে বিভিন্ন মেলায় অংশগ্রহণ করেছেন, দেশকে তুলে ধরেছেন বিশ্ব দরবারে।

রিমা জুলফিকার শ্রেষ্ঠ নারী উদ্যোক্তা হিসাবে ২০০৪ সালে DCCI থেকে পুরস্কার পান, পরপর ৩ বার। তিনি FBCCI থেকেও শ্রেষ্ঠ পণ্য তৈরী ও বিক্রির উপর পুরস্কার পান। তিনি ভারত, নেপাল, থাইল্যান্ড, মালেয়েশিয়া, পাকিস্তান, সুইজারল্যান্ড, ইতালি, ইংল্যান্ড, আমেরিকাসহ বিভিন্ন দেশে সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করেছেন।

অসংখ্য ট্রেনিং করিয়েছেন তিনি, সম্প্রতি নেসলে বাংলাদেশ ফুড টিম তার অধিনে থেকে দির্ঘ মেয়াদী ট্রেনিং সেশনে অংশ গ্রহন করেছে। বর্তমানে তিনি”গৃহ সুখন” নামে একটি প্রতিষ্ঠানের চেয়ারপারসন হিসাবে Woman Empower বৃদ্ধি করার জন্য কাজ করে যাচেছন। তাঁর কাজের স্বীকৃতিস্বরূপ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে পেয়েছেন স্বীকৃতি।

সফল উদ্দ্যোক্তা ট্রেনার রিমা জুলফিকার এর প্রশিক্ষন অভিজ্ঞতা অল্প কথায় বলে শেষ করা যাবে না। অত্যন্ত খ্যাতি সম্পন্ন এই উদ্দ্যোগতা প্রশিক্ষক হিসাবে আছেন ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট এ। বিভিন্ন বিষয়ে প্রশিক্ষনে গ্রহন করুন তার কাছ থেকে অনলাইনে ঐক্য এসএমই ডিজিটাল ইন্সটিটিউট থেকে।